"We are a living time-bomb"


৩ মিনিট সময় চেয়ে নিই। মাত্র ১৮০ সেকেন্ড। চোখ বুলাতে বুলাতেই ৫-৬ সেকেন্ড চলে গেল তাইনা? অর্থাৎ ১৮০ সেকেন্ডের ৫-৬ সেকেন্ড চলে গেল।

আপনারা হয়ত অনেকে ঘড়ি নিয়েও বসে পড়বেন, ঠিক ৩ মিনিটে পুরো স্ট্যাটাস শেষ না হলে ব্যাটারে খাইসি। আপনি সময় সম্পর্কে সচেতন কারণ আপনাকে আমি বলে দিয়েছি একটি নির্দিষ্ট সময়ের কথা, বেশী না, ৩ মিনিট সময় দিতে হবে আপনাকে! কিন্তু যদি না বলে দিতাম, হয়ত আপনি এড়িয়ে যেতেন, ভাবতেন "ধূর! কে পড়বে এত স্ট্যাটাস ফ্যাটাস! এত টাইম আছে?" 

আপনার জীবনের বিষয়টাও ঠিক এমন। যদি জীবনটা লিমিটেড হত, যদি ফিক্স করে দেয়া হতো! যদি বলা হতো তোমার জীবন আছে আজ থেকে আর ৪ বছর ৩মাস ২৫ দিন ১১ ঘণ্টা ৮ সেকেন্ড। আপনি কি করতেন? প্রত্যেকটা সেকেন্ড কেমন কাটতো? হয়ত প্রতিদিন উঠে ক্যালেন্ডার দেখতেন, কয়দিন গেলো! একটা একটা করে দিন কমতো, আর আপনার গা কাঁটা দিয়ে উঠতো। সারাক্ষণ ভাবতেন এই সময়টুকু কীভাবে সর্বোচ্চ ইউটিলাইজ করা যায়। পরীক্ষার কথাই ধরুন না, পরীক্ষার ২-৩ ঘণ্টা আপনি কি কোনোভাবে নষ্ট করেন? আপনি চেষ্টা করেন যেন প্রতিটা সেকেন্ড কাজে লাগানো যায়। কারণ কি? কারণ সময় ফুরিয়ে যাচ্ছে!

অথচ এখনো কিন্তু সেইম জিনিসটাই হচ্ছে, আপনার হায়াত প্রতিদিনই একদিন একদিন করে কমছে, আপনি সেটা বুঝতে পারছেন না। কেন? ঐ যে এতক্ষণ বললাম, সময় যে ফিক্স করা নেই! আপনি ভাবছেন "ধূর! খাও দাও ফূর্তি কর, জীবনটা তো অনেক বড়ো!" কতোটা বড়ো তা কিন্তু আপনি নিজেও জানেন না। কিন্তু যেটা আপনি জানেন তা হচ্ছে, সময় ফুরিয়ে যাচ্ছে!

আপনাদের সবার টাইম বম্ব সম্পর্কে ধারণা আছে। এটা এমন একটা বম্ব যেটায় টাইমার সেট করা আছে। একটা নির্দিষ্ট সময় পর সেটা ফেটে যাবে। আমরা সেই রকম ই একটা টাইম বম্ব! আমাদেরকেও একটা টাইম সেট করে দুনিয়ায় পাঠিয়ে দেয়া হয়েছে, টাইম ডিউরেশন দেয়া হয়েছে ভিন্ন ভিন্ন। আর টাইম ডিউরেশন টাকে রাখা হয়েছে invisible. আর সেই সুবাদে আমরা উন্মত্ত নেচে বেড়াই, "জীবন টা তো অনেক বড়ো!" 

যদি এমন হত, সেই টাইম বম্বের ডিউরেশন টা যদি ভিজিবল হত, আমরা সবাই দেখতে পেতাম আমাদের আয়ু আর কতটুকু বাকি! আর কতক্ষণ পর আমাদের মেয়াদ শেষ হয়ে যাবে। যত মেয়াদ শেষ হয়ে আসতো, তত অস্থিরতা বাড়তো, আহারে জীবন, এত সুন্দর জীবন, মূহুর্তেই শেষ! 

হয়ত আমরা জানিনা ডিউরেশন কত, কিন্তু এটা ধ্রুব সত্য যে ডিউরেশন যাই হোক, সেটা আস্তে আস্তে ফুরাচ্ছে! এক সেকেন্ড এক সেকেন্ড করে আমরা মৃত্যুর দিকে এগুচ্ছি। ভেবে দেখুন তো আপনার ঘড়ির মেয়াদ আর কয়দিন থাকতে পারে? আমার মেয়াদ আর কদিন হতে পারে? এনি আইডিয়া? নো। 

তাহলে কিসের বড়াই আমাদের? একটা জীবন্ত , চলন্ত টাইম বম্বের আবার বড়াই কিসের, পরিণতি তো তার একটাই! বুঝতে অসুবিধা হচ্ছে? একটু ভাবুন। আরো ৫ মিনিট অন্তত, সব বুঝতে পারবেন! আর যদি বুঝতে পারেন, তবে এই মূহুর্ত থেকে মৃত্যুর প্রস্তুতি নিন! আল্লাহ রাব্বুল আ'লামীন সবাইকে রহমত করুন!

বারাকাল্লাহু ফী'কুম।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.