সবকিছু পূর্বনির্ধারিত হলে আমরা আমাদের কর্মের জন্য দায়ী কেন?


একটা ইন্টেরেস্টিং দার্শনিক প্রশ্ন। এটা নিয়ে এই অবধি অনেক আলোচনা-পাল্টা আলোচনা হয়েছে। ফিলোসফি পড়তে গিয়ে ডেটারমিনিজম, কম্পাটিবিলিজম, লিবারটারিয়ানিজম ইত্যাদি তত্ত্ব দেখেছি যেগুলো এই একটা প্রশ্নকে ব্যাখ্যা করতে গিয়ে তৈরি হয়েছে।
কম্পাটিবিলিজম এর প্রতিষ্ঠাতা হ্যারি ফ্র্যাঙ্কফুট একটা চমৎকার উদাহরণ দিয়েছেন যেটা ফ্রি উইল বা স্বাধীন ইচ্ছাকে সুন্দর ব্যাখ্যা করে। যদিও এই ব্যাখ্যা দর্শনভিত্তিক ডেটারমিনিজমকে সন্তুষ্ট করতে পারেনা, কিন্তু ইসলামি দৃষ্টিভঙ্গির সাথে মিলসম্পন্ন এবং ব্যাখ্যাটাকে আমি যথেষ্ট মনে করি৷
ফ্র্যাঙ্কফুট একটা উদাহরণ এনেছেন। ধরেন, একজন নিউরোসাইন্টিস্ট আছেন, যিনি মানুষের চিন্তাভাবনাকে পরিবর্তন করতে পারেন, নিয়ন্ত্রণ করতে পারেন। করিম নামে একজন লোক ভোট দিতে যাবে। ভোটে প্রার্থী ট্রাম্প এবং বাইডেন। নিউরোসাইন্টিস্ট সিদ্ধান্ত নিলেন, যদি করিম ট্রাম্পকে ভোট দিতে মনস্থির করে, তবে তিনি তার মাইন্ড চেঞ্জ করে দেবেন এবং বাইডেনকে ভোট দেয়াবেন। কিন্তু, যদি করিম বাইডেনকেই ভোট দিত মনস্থির করে, তখন তো আর মাইন্ড চেঞ্জ করার প্রয়োজন নেই।
মজার ব্যাপার হলো, করিম বাইডেনকেই ভোট দিলো। তাই তার মাইন্ডকে আর ম্যানিপুলেট করার প্রয়োজন পড়লো না। এখন খেয়াল করুন, করিমের জন্য নির্ধারিত কিন্তু একটাই ছিলো! সে চাইলেও অন্যটা করতে পারতো না। কিন্তু, এখনো কি করিম তার স্বাধীন ইচ্ছা ব্যবহার করেনি? উত্তর হচ্ছে, করেছে। অর্থাৎ, কোনো কিছু আগে থেকে নির্ধারিত হলেই যে স্বাধীন ইচ্ছা আর কাজ করবেনা ব্যাপারটা এমন নয়!
ইসলামি দৃষ্টিকোণ থেকে ব্যাপারটা আরো সহজ। আল্লাহ আযযা ওয়াজাল আগে থেকেই সব ডেটারমাইন করেছেন, কারণ তিনি আগে থেকেই আদি এবং অনন্ত সব জানেন। আর তাই, সেসব তিনি লিখে রেখেছেন এবং সে অনুযায়ী মানুষের কর্মকান্ডও পরিচালিত করছেন। কিন্তু, এতে মানুষের স্বাধীন ইচ্ছাও ভায়োলেট হচ্ছেনা। মানুষ সেটাই করছে, যেটা তার ইচ্ছা, কিন্তু এটা পূর্বনির্ধারিতই।
এখন এখানে আরো আলাপ আসতে পারে, ফিলোসফিকাল অনেক আলাপ আছে। কিন্তু মুসলমানদের জন্য এতোটুকু জানলে বা বুঝলেই যথেষ্ট বলে আমার মনে হয়।
বারাকাল্লাহু ফীকুম।

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. ভাই, করিম কি আল্লাহর নাম নয়?
    আব্দুল করিম হবে না ভাই? একটু দেখেন তো। জাযাকাল্লাহ।

    ReplyDelete