ফিতনা!

 অনেকেই মডারেট, মর্ডানিস্ট, লিবারেল ইসলাম টার্মগুলো ওভার ইউজড হওয়ার কারণে এগুলোর অস্তিত্বই অস্বীকার করেন। ব্যাপারটা দুঃখজনক।

এনলাইটেনমেন্ট যুগে এসে বিজ্ঞান আর ধর্মের সংঘর্ষের মাঝে পড়ে খ্রিষ্টান ধর্ম কনজার্ভেটিভ আর লিবারেল এই দুইভাগে ভাগ হয়ে পড়ে। লিবারেলরা বাইবেলের যেসব বিষয় বিজ্ঞানের সাথে মিলতো না, সেগুলো সরাসরি বাদ দিতো। আর কনজার্ভেটিভরা বিজ্ঞানকে অস্বীকার করতো।
এরপর ১৯৪০ এর পর থেকে এই কনজারভেটিভ গ্রুপও ভাঙতে শুরু করে। এই গ্রুপ এভেনজেলিকাল এবং ফান্ডামেন্টালিস্ট নামে দুটো গ্রুপে ভাগ হয়। এভেনজেলিকালরা বাইবেলকে বিজ্ঞান দিয়ে ব্যাখ্যা করতে শুরু করে এবং সংস্কার করতে শুরু করে খ্রিষ্টান ধর্মকে(এদের সংখ্যাই সবচেয়ে বেশি বর্তমানে।), অন্যদিকে বাইবেলকে আক্ষরিক অর্থে গ্রহণ করা লোকেরা ফান্ডামেন্টালিস্ট নামে টিকে থাকে এবং এদের সংখ্যা খুবই নগণ্য।
লিবারেল ফিলোসফি খ্রিষ্টান ধর্মকে ছিন্নবিচ্ছিন্ন করে দিয়েছে, এখন এর নজর ইসলামের দিকে। এবং খুব স্বাভাবিকভাবেই মুসলিমদের মধ্যে খুব অল্প পরিমাণে হলেও মডারেট, মর্ডানিস্ট, লিবারেল এসব শ্রেণীর উদ্ভব হয়েছে। এখনি সচেতন আর সতর্ক না হলে এবং মূল ইসলামের শিক্ষার কাছে ফিরে না এলে চড়া মাশুল দিতে হবে ইসলামকেও।
আল্লাহ হেফাজত করুন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.