সীরাহ

    এমন অনেক ভাই-বোনেরা আছেন, যাদের বয়স ২০ এরও অধিক। অর্থাৎ, বুঝতে পারার, পড়তে পারার ১০ বছর অতিক্রান্ত হয়েছে। এর মধ্যে হয়তো অনেক বই পড়েছেন। পাঠ্যবই, ইতিহাসের বই, দর্শনের বই, গল্পের বই। অনেকে আছেন রবীন্দ্রনাথসমগ্র, নজরুলসমগ্র, সুনীলসমগ্রসহ হাজার হাজার পৃষ্ঠার মোটা মোটা বই পড়ে ফেলেছেন। 


এতোসব বই পড়ার পরও আপনার আগ্রহ হয় নি, সুযোগ হয়নি রাসূল (স) এর জীবন নিয়ে একটি বই পড়ার! আজও রাসূল (স) সম্পর্কে আপনি 'ইসলাম শিক্ষা' বইয়ের পাঠটুকু, অথবা দাদীর কাছে শোনা গল্পটুকু বাদে কিছুই জানেন না। যখন কোনো বিধানের ব্যাপারে আসে, যখনই কোনো ইসলামবিদ্বেষী প্রশ্ন তোলে, আপনি হা করে তাকিয়ে থাকেন। কখনো এপোলোজেটিক হয়ে যান, কখনোবা সংশয়ে পড়ে যান। 

একটিবার তাও আপনার মনে হয়না, রাসূল (স) এর জীবনী নিয়ে একটি বা দুটি বই পড়ি। যাঁর আনীত দ্বীন আমি মানছি, তাঁর সম্পর্কে জানি। এই একটুখানি ইচ্ছে আপনার জাগ্রত হয়না, কীভাবে নিজেকে তাঁর উম্মত বলে দাবী করেন? আপনি কি তাঁকে জানবেন না? তাঁকে চিনবেন না? তাঁর সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা কি আপনার থাকা প্রয়োজন নয়? 

আজ সময় এসেছে আপনার নিজেকে প্রশ্ন করার, আপনি কোন রাসূল (স) কে চেনেন? আপনি এতোদিন যা শুনে এসেছেন, তা কি আপনি যাচাই করবেন না? আপনি কি জানবেন না রাসূল (স) এর জীবন আদৌ কেমন ছিলো, কোন প্রেক্ষিতে তিনি কি কাজ করেছেন? তিনি কি শুধুই শান্তিপ্রিয়, অথবা তিনি কি শুধুই আগ্রাসী? 

তিনি কেমন? কেমন ছিলো তাঁর জীবন? এই অজ্ঞতা নিয়ে ক্বিয়ামাহর মাঠে তাঁর উম্মত হিসেবে পরিচয় দিতে পারবেন তো? তিনি যদি বলেন, তুমি আমাকে কেমন চেনো, কেমন জানো, উত্তর দিতে পারবেন তো? প্রিয় ভাইবোনেরা, ভাবুন। সময় ফুরিয়ে যাওয়ার আগে ভাবুন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.