দ্বীনের বিধান নিয়ে কটূক্তি!

 একটি ভয়ংকর বিভ্রান্তির ব্যাপারে দ্বীন কম জানা ভাইবোনদের সতর্ক করছি।

শরীয়াহর সব বিধান আপনি জানেন না। জীবনের প্রতিটি বিষয়ে শরীয়াহর নির্দেশনা আছে। আমি বা আপনি সব বিষয়ে জানিনা। (জানতে হবে অবশ্যই) এখন, আমাদের সামনে এমন কোনো বিধান কেউ উপস্থাপন করতে পারে, যেটা আমাদের জানা নেই, কিন্তু আসলে আছে৷ এমনও হতে পারে যে, সেই বিধানটা আমাদের কাছে আপাতদৃষ্টিতে লজিকালি আনসাউন্ড লাগতে পারে৷ (আল্লাহ মাফ করুক) কেন লজিকালি আনসাউন্ড লাগতে পারে সেটা নিয়ে আমি আমার বহু পোস্টে আলোচনা করেছি, পশ্চিমের মানসিক দাসত্ব করি আমরা, তাই আমাদের কমনসেন্সের মানদণ্ড হয়ে গেছে লিবারেলিজম। তাই ধর্মীয় বিধানাদি আমাদের কাছে কখনো কখনো আনসাউন্ড লাগে৷
কিন্তু, যখনি কেউ এমন কোনো বিধান সম্পর্কে আপনাকে জানাবে, আপনার দায়িত্ব হলো সেটা নিয়ে তৎক্ষনাৎ পড়াশোনা শুরু করা, বিস্তারিত জানা, সত্যতা যাচাই করা। সত্য প্রমাণিত হলে 'শুনলাম এবং মেনে নিলাম' নীতি অবলম্বন করা অথবা আপনি বেশি স্কেপটিক হলে এই বিধানের হিকমাহ খোঁজার চেষ্টা করা।
কিন্তু, আমরা অধিকাংশ সময় কোনো বিধান সামনে এলে সেটার সত্যতা যাচাই না করেই বিধানটি নিয়ে কটূক্তি করে ফেলি, হাসি-ঠাট্টা করি। অনুমানের ভিত্তিতে বলে ফেলি এই লোক ধর্মান্ধ, ইসলামের অপব্যাখ্যা করছে, ইসলামকে কঠিন করছে। খুব ভুল, এটা খুব ভুল। র্যাশনালিও এই ধরণের বিহেভিয়ার আনসাউন্ড। কারণ, আপনি একটা বিষয় না জেনেই মন্তব্য করছেন।
আর শরয়ী দৃষ্টিভঙ্গিতে তো এটা জঘন্য অপরাধ। আপনি কোনো বিধান নিয়ে হাসি-ঠাট্টা করার সঙ্গে সঙ্গে মূরতাদ হয়ে যাবেন। ৯ঃ১২ এবং ৯ঃ৬৫-৬৬ তে এই সম্পর্কে বিস্তারিত আছে৷ আয়াত এবং তাফসীর দেখতে পারেন। ইমাম ইবনে তাইমিয়্যা রাহিমাহুল্লাহ এই ব্যাপারে আস সারিমুল মাসলুল আলা শাতিমির রাসূল বইয়ে বিস্তারিত আলোচনা করেছেন। কিতাবুত তাওহীদে মুহাম্মদ ইবনে আবদুল ওয়াহাব রাহিমাহুল্লাহ ও আলোচনা করেছেন এই ব্যাপারে। এবং আল্লাহর বিধান নিয়ে হাসি-ঠাট্টা করলে মূরতাদ হওয়ার ব্যাপারে ইজমা আছে বলে শাঈখ ড. আবদুল্লাহ আযযাম রাহিমাহুল্লাহ তাঁর কিতাবে উল্লেখ করেছেন। (সভ্যতা বিনির্মানে আকীদাহ, পৃ-২১)
অর্থাৎ, খুব সতর্ক থাকতে হবে। খুব খুব৷ এখন ফিতনার সময়৷ সেকুলার-লিবারেলরা কথায় কথায় ধর্মীয় বিধান নিয়ে কটূক্তি করে। তারা এটাকে একটা নর্মে পরিণত করতে চাচ্ছে। আমাদের মুসলিম ভাইবোনেরা এই ঈমান বিধ্বংসী ফাঁদে যেন পা না দেন! আল্লাহ হেফাজত করুন সবাইকে।।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.